খুলনা, বাংলাদেশ | ৩ আষাঢ়, ১৪৩১ | ১৭ জুন, ২০২৪

Breaking News

  কাঞ্চনজঙ্ঘার দুর্ঘটনায় মৃত বেড়ে ১৫, আহত ৬০
  নেপালকে হারিয়ে ১৭ বছরের আক্ষেপ ঘোচালো বাংলাদেশ
  ত্যাগের মহিমায় পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা, দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে খুবি, খুকৃবি ও কুয়েটে শিক্ষকদের মানবন্ধন

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে শিক্ষকরা। রোববার (২৬ মে) বিশ্ববিদ্যালয় তিনটির নিজ নিজ ক্যাম্পাসে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সর্বজনীন পেনশন স্কিম পরিপূর্ণ সর্বজনীন নয়। এই পেনশন স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হলে শিক্ষকরা চরম বৈষম্যের শিকার হবেন এবং মেধাবীরা শিক্ষকতা পেশায় আগ্রহ হারাবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুযোগ না দিলে দেশ মেধাশূন্য হওয়ার পথে অগ্রসর হবে। এখানে নতুন একটি নিয়োগের মাধ্যমে শিক্ষকরা পদোন্নতি পান। ফলে দেখা যাবে, পদোন্নতি পাওয়ার পর বর্তমান শিক্ষকরাও সর্বজনীন পেনশন স্কিমের আওতায় পড়বেন। তাই অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের এই বৈষম্যমূলক স্কিমের আওতামুক্ত রাখতে হবে। এ সময় বক্তারা সর্বজনীন পেনশন স্কিম বাতিলের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনকাঠামো প্রণয়ন এবং সুপার গ্রেড প্রদানের দাবি জানান। দাবি আদায়ে কর্মবিরতি পালনের পাশাপাশি প্রয়োজনে রাস্তায় নেমে আন্দোলন করারও হুঁশিয়ারি দেন তাঁরা।

খুলনা বিশ্ববিদ্যালয় : সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেড প্রদান ও স্বতন্ত্র বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে রবিবার খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির আহ্বানে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বেলা সাড়ে ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বরে অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজের সভাপতিত্বে ও সহ-সভাপতি প্রফেসর ড. তরুণ কান্তি বোসের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. ইয়াছিন আলী, প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. এ টি এম জহিরউদ্দিন, ফার্মেসী ডিসিপ্লিনের প্রফেসর ড. সমীর কুমার সাধু, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুস সাদাত, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রফেসর মো. সানাউল ইসলাম, সমিতির সাবেক সভাপতি ও ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন, প্রফেসর ড. মো. মতিউল ইসলাম, সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. তুহিন রায়, ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মো. মোর্তুজা আহমেদ। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাহী পরিষদের সদস্যসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় : আজ বেলা সাড়ে ১১ টার দিকে সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপারগ্রেড কার্যকর এবং সতন্ত্র বেতনস্কেল দাবিতে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকরা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাথে একাত্বতা ঘোষণা করে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে অবিলম্বে সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার দাবিতে শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ আসাদুজ্জামান, সাধারণ সম্পাদক ড. মোঃ আশিকুল আলম, বায়োকেমিস্ট্র ও মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান মোঃ শরীফুল ইসলাম, এগ্রিকালচারাল স্ট্যাটিসটিক্স অ্যান্ড বায়োইনফরমেটিক্স বিভাগের বিভাগীয় প্রধান হুমায়রা ইয়াসমিন ও ওশানোগ্রাফি বিভাগের শিক্ষক দেবাশীষ পন্ডিত বক্তব্য প্রদান করেন। ৪ঠা জুনের মধ্যে কর্তৃপক্ষের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ গ্রহন না করে হলে ঐ দিনই আন্দোলনের বৃহত্তম কর্মসূচি ঘোষণা করা হবে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেট কার্যকর এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবীতে  কুয়েট শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। রবিবার (২৬ মে) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতার স্তম্ভ “দূর্বার বাংলা” ‘র পাদদেশে অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন কুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ আব্দুল হাসিব।

সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ আলমগীর হোসেনের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তৃতা করেন আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগ (ইউআরপি)’র সহকারী অধ্যাপক শারফান উপল, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ(আইএম) ‘র প্রভাষক আসেফ শাহরিয়ার, এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইএসই)’র সহকারি অধ্যাপক মোঃ মাহমুদুল আলম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ (এমই)’র অধ্যাপক ড. মোঃ হেলাল আন নাহিয়ান, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ হাসিবুল হক, আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগ (ইউআরপি) ‘র সহযোগী অধ্যাপক তুষার কান্তি রায়, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই)’র প্রফেসর ড. কাজী মোঃ রকিবুল আলম।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!